1. admin@rmtvbangla.com : admin :
  2. sagorahamed619@gmail.com : Sagor Ahamed Milon : Sagor Ahamed Milon
শনিবার, ২৮ মে ২০২২, ০৩:৩৩ পূর্বাহ্ন

মুক্তিযুদ্ধের প্রামাণ্য দলিল ‘অপারেশন এক্স’ এর পাঠচক্র

RM টিভি বাংলা
  • আপডেট সময় : বুধবার, ১০ নভেম্বর, ২০২১
  • ১৮৮ বার পঠিত

মুক্তিযুদ্ধে ভারতীয় নৌবাহিনী ও মুক্তিবাহিনীর যৌথ নৌ-কমান্ডো অভিযানের ঘটনাবলি নিয়ে লেখা অপারেশন এক্স গ্রন্থের বাংলা সংস্করণের পাঠচক্র অনুষ্ঠিত হয়েছে।মঙ্গলবার (৯ নভেম্বর) সকালে ঢাকার ভারতীয় হাইকমিশনের মাল্টিপারপাস হলে এ পাঠচক্র অনুষ্ঠিত হয়। গ্রন্থটি ভারতের ক্যাপ্টেন এমএনআর সামন্ত ও সন্দীপ উন্নিথানের লেখা। আয়োজনে একটি করে অংশ পাঠ করে শোনান সহ-লেখক সন্দীপ উন্নিথান ও সাংবাদিক সালিম সামাদ। এসময় আরও উপস্থিত ছিলেন ভারত থেকে কমডোর ভিকে রাইজাদা, লে. সুভাষ কুমার মিত্র, পেটি অফিসার শিমান সিং। বাংলাদেশ থেকে ছিলেন কমডোর এ ডাব্লিউ চৌধুরী, লে. কমডোর জালাল উদ্দীন, কমান্ডো হুমায়ুন কবির ও কমান্ডো শাহাদাৎ হোসেন।

মুক্তিযুদ্ধের এ প্রামাণ্য দলিল থেকে পাঠক করার পর সেই অপারেশনে অংশ নেওয়া বক্তারা বলেন, এই গ্রন্থটি বাংলাদেশের মুক্তিযুদ্ধের জন্য একটি অন্যতম প্রামাণ্য দলিল। পূর্ব পাকিস্তানে ভারতের গোপন নৌযুদ্ধের অপ্রকাশিত গল্প।

গ্রন্থটি সারমর্ম থেকে জানা যায়, অপারেশনটির পরিকল্পনা করেছিলেন তৎকালীন ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল এসএম নন্দা ও ক্যাপ্টেন (পরবর্তীসময়ে ভাইস অ্যাডমিরাল) মিহির কে রায়। যা বাস্তবে রূপ দেন ক্যাপ্টেন এমএনআর সামন্ত। চারশ পঞ্চাশ জনেরও বেশি নৌ-কমান্ডোকে সেসময় প্রশিক্ষণ দেওয়া হয়। তাদের পূর্ব পাকিস্তানে অনুপ্রবেশ করানো হয়েছিল যাতে নৌযান, জেটি ও সামুদ্রিক অবকাঠামো ধ্বংস করে পাকিস্তানি সামরিক এবং খাদ্য সরবরাহ লাইনগুলিকে ব্যাহত করে নিজেদের জন্য পুনরায় রসদ যোগান দিতে না পারে।

শেষ পর্যন্ত ১৩ দিনের মধ্যেই তাদের দ্রুত আত্মসমর্পণ করতে হয়। কমান্ডো অপারেশনের পাশাপাশি, বইটিতে গানবোট পদ্মা ও পলাশ দিয়ে মোংলা বন্দরে অভিযানের কথাও বলা হয়েছে। ভারতীয় নৌবাহিনীর দেওয়া গানবোট দুটিতে ভারত ও বাংলাদেশ উভয় দেশেরই নাবিক ছিল। নেভাল কমান্ডো অপারেশন এক্স বা এনসিও (এক্স) ছিল ‘অপারেশন জ্যাকপট’-এর অংশ, যার অধীনে মুক্তিবাহিনীর গোপন প্রশিক্ষণ ও অস্ত্র সরবরাহ করা হয়। সামগ্রিকভাবে ১৯৭১ সালের আগস্ট থেকে নভেম্বরের মধ্যে কমান্ডোরা এক লাখ টন শত্রু নৌযান ডুবিয়ে দেয় এবং পূর্ব পাকিস্তানের বন্দরগুলি সম্পূর্ণরূপে অবরুদ্ধ করে।

প্রকৃতপক্ষে এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে বিশ্বে পরিচালিত বৃহত্তম গোপন অভিযান। ৪৮ বছর ধরে অপ্রকাশিত থাকা এই গল্পটি প্রথম ইংরেজিতে প্রকাশিত হয় ২০১৯ সালে। ক্যাপ্টেন এমএনআর সামন্তের ব্যক্তিগত নোট ও অপারেশনে অংশগ্রহণকারী ভারতীয় নৌসেনা এবং মুক্তিযোদ্ধাদের প্রত্যক্ষ অভিজ্ঞতার আলোকে সংকলিত হয়েছে।

এর আগে সোমবার (৮ নভেম্বর) গ্রন্থটির বাংলা সংস্করণের মোড়ক উন্মোচন করা হয়। এতে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এই বীরত্বপূর্ণ অভিযানে অংশ নেওয়া ভারতীয় ও বাংলাদেশি প্রবীণ সৈন্যরা এবং সহ-লেখক সন্দীপ উন্নিথান। আরও উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা