মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১১:৩০ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু সেতুর টোল ফের বাড়ল

RM টিভি বাংলা ডেস্ক / ৪২ বার পঠিত
আপডেট : বুধবার, ৩ নভেম্বর, ২০২১, ১০:২৫ অপরাহ্ণ

বঙ্গবন্ধু সেতুর টোল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। ১৯৯৮ সালে সেতুটি চালু হওয়ার পর ২০১১ সালে একবার টোল বাড়ানো হয়েছিল।

মঙ্গলবার দ্বিতীয় দফায় বঙ্গবন্ধু সেতুতে টোল বাড়ানো হয়েছে মর্মে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপসচিব (উন্নয়ন) মোহাম্মদ আনোয়ারুল নাসের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়।

তবে প্রজ্ঞাপন জারি হলেও বুধবার (০৩ নভেম্বর) বঙ্গবন্ধু সেতুতে পারাপার হওয়া যানবাহন থেকে পূর্বে নির্ধারিত রেটে টোল আদায় করছে কর্তৃপক্ষ। বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ প্রজ্ঞাপন জারির দিন থেকেই চালকদের জানাতে তাদের হাতে টোল বৃদ্ধি সংক্রান্ত প্রজ্ঞাপন ধরিয়ে দিচ্ছে সেতু কর্তৃপক্ষ।

২০১১ সালে বঙ্গবন্ধু সেতুতে টোল বাড়ানো হয়েছিল। ২০১১ সালে সংশোধিত বঙ্গবন্ধু সেতুর টোল রেট অনুসারে, মোটরসাইকেল ৪০ টাকা, হালকা যানবাহন (কার, জিপ) ৫০০ টাকা, ছোট বাস ৬৫০ টাকা, বড় বাস ৯০০ টাকা, ছোট ট্রাক ৮৫০ টাকা, মাঝারি ট্রাক ১ হাজার ১০০ টাকা, বড় ট্রাক ১ হাজার ২৫০-১ হাজার ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছিল।

২য় দফায় বঙ্গবন্ধু সেতুতে টোল বৃদ্ধি সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, সেতু বিভাগের আওতাধীন বঙ্গবন্ধু সেতুর জন্য অনুমোদিত যানবাহনের শ্রেণি বিন্যাস এবং টোল হার ধরা হয়েছে মোটরসাইকেল ৫০ টাকা, হালকা যানবাহনের মধ্যে কার/জিপ ৫৫০, মাইক্রো/পিকআপ ৬০০, ছোট বাস (৩১ আসন বা এর কম) ৭৫০ টাকা, বড় বাস (৩২ আসন বা এর বেশি) ১ হাজার টাকা, ছোট ট্রাক (৫ টন) ১ হাজার টাকা, মাঝারি ট্রাক (৫ টন থেকে ৮ টন) ১ হাজার ২৫০ টাকা, মাঝারি ট্রাক (৮ টন থেকে ১১ টন) ১ হাজার ৬০০ টাকা, ট্রাক (৩ এক্সেল) ২ হাজার টাকা, ট্রেইলার (৪ এক্সেল) ৩ হাজার, ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ৪ হাজার টাকা এবং সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচলের জন্য প্রতি বছর ১ কোটি টাকা টোল আদায় করা হবে।

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সেতুতে টোল বাড়ানো সংক্রান্ত প্রজ্ঞাপন জারির পরই মঙ্গলবার রাত থেকে সেতু পারাপাররত যানবাহনের চালকদের হাতে একটি করে লিফলেট দেওয়া হচ্ছে। তবে এখন পর্যন্ত বাড়তি ভাড়া আদায় করা হয়নি। কর্মকর্তারা বলছেন, টোল আদায় সিস্টেম পরিবর্তন করে নতুন টোল রেট সংযুক্ত করার পর টোল আদায় শুরু হবে।

বঙ্গবন্ধু সেতু সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বলেন, টোল বাড়ানোর প্রজ্ঞাপন জারি হয়েছে। শিগগিরই নতুন রেটে সেতুতে টোল আদায় শুরু হবে। টোল বাড়ানোর প্রজ্ঞাপন চালকদের হাতে ধরিয়ে দেওয়া হচ্ছে। এ ছাড়া ব্যাপক প্রচারের জন্য সেতু কর্তৃপক্ষ আলাদাভাবে এ সংক্রান্ত লিফলেট ছাপানোর উদ্যোগ নিয়েছে। সেতুতে টোল বাড়ানো নিয়ে চালকদের মধ্যে এখনও কোনো প্রতিক্রিয়া পায়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
Theme Customized By Theme Park BD