1. admin@rmtvbangla.com : admin :
  2. sagorahamed619@gmail.com : Sagor Ahamed Milon : Sagor Ahamed Milon
শুক্রবার, ২৭ মে ২০২২, ০৯:০৪ অপরাহ্ন

চোখ ভালো রাখতে যা করবেন

RM টিভি বাংলা
  • আপডেট সময় : মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১
  • ১৬৬ বার পঠিত

চোখ সুস্থ রাখতে আমাদের জীবনযাপনে বেশ কিছু নিয়ম মেনে চলা দরকার। তাতে অকালে দৃষ্টিশক্তি হারানোর মতো ভয়ঙ্কর পরিস্থিতির মুখে পড়তে হবে না।ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন-এর তথ্য অনুযায়ী বিভিন্ন রোগের পাশাপাশি অনিয়মিত জীবন যাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে বহু মানুষ দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন অকালে।

চোখ ভালো রাখতে কি বলেন বিশেষজ্ঞরা প্রতিদিনের খাবারের তালিকায় প্রচুর শাক-সব্জি রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সবুজ শাক-সব্জি চোখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়াও প্রতিদিন টাটকা ফল খাওয়ার পরামর্শ দিচ্ছেন তারা।
চোখের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর ধূমপান। নিয়মিত ধূমপানের ফলে দৃষ্টিশক্তি এতটাই ক্ষতিগ্রস্থ হয় যে তা সমাধানের আর কোনও রাস্তা থাকে না।

সূর্যের অতিবেগুনী রশ্মির হাত থেকে চোখকে রক্ষা করতে চশমা বা সানগ্লাস পরার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।
করোনা পরিস্থিতিতে বেড়ে গিয়েছে কাজের চাপ। বাড়িতে বা অফিসে সারাক্ষণই কম্পিউটার, ল্যাপটপ, মোবাইলে চোখ রেখে কাজ করতে হচ্ছে। এতে চোখের স্বাস্থ্যে প্রভাব পড়ছে। বিশেষজ্ঞদের পরামর্শ, কম্পিউটারের স্ক্রিণ থেকে অন্তত ২০ মিনিট অন্তর চোখ সরিয়ে ঠান্ডা পানির ঝাপটা দিতে হবে।

সকালে সবুজ প্রকৃতির দিকে তাকালে চোখ ভালো থাকে। এমন কথা আমরা ছোটবেলা থেকেই শুনে থাকি। চোখ সুস্থ রাখতে সারা জীবন এই অভ্যাস অব্যাহত রাখা প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা।চোখে হাত দেওয়ার আগে ভালো করে হাত ধুয়ে নেওয়ার পরামর্শ তাদের। নিয়মিত চোখের চেকআপ করানোর কথা বলেন চিকিৎসকরা। যাতে অল্প কোনও সমস্যা হলেই সঙ্গে সঙ্গে চিকিৎসা করানো সম্ভব হয়।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা