1. admin@rmtvbangla.com : admin :
  2. sagorahamed619@gmail.com : Sagor Ahamed Milon : Sagor Ahamed Milon
রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:২৫ পূর্বাহ্ন

কলা চাষে ঝুকছে কৃষকরা “

RM টিভি বাংলা
  • আপডেট সময় : শনিবার, ১৮ জুন, ২০২২
  • ২৩ বার পঠিত

শ্রীপুর প্রতিনিধি : জাকির মড়ল
আর্থিকভাবে লাভবান হওয়ায় শ্রীপুরে জনপ্রিয় হয়ে উঠেছে কলা চাষ।যেখানে অন্যান্য ফসল করে লাভবান হতে পারছেন না চাষিরা সেখানে কলা চাষে ঝুকছে শ্রীপুর উপজেলার কৃষকরা।ফলে দিনে দিনে বাড়ছে কলা বাগানের সংখ্যা।

শ্রীপুর উপজেলার বিভিন্ন এলাকাঘুরে দেখা গেছে, বিস্তৃত জমিতে কলার বাগান। পরিচর্যার ব্যাস্ত বাগানের মালিক শ্রমিকরা। চাষযোগ্য জমির পাশাপাশি পতিত জমিতে করা হয়েছে অসংখ্য বাগান অার কলা চাষে সফলতার মুখ দেখেছেন চাষিরা।ফলে অন্যোর জমি বর্গা নিয়েও অনেকে কলা বাগান করছেন। অাবার অনেকে পরিক্ষামূলক ভাবে বাড়ির পাশের পতিত জমিতেও বাগান করছেন।

শ্রীপুর উপজেলার বরমী ইউনিয়নের কাশিজুলি গ্রামের কৃষক শামসু প্রধান বলেন,অন্য যেকোন ফসলের চেয়ে অনেক বেশি লাভ হয় কলা চাষে। ফলে অন্যান্য ফসলের চেয়ে এখন কলা চাষ বেশি হচ্ছে। ব্যানিজৈক ভিত্তিতে সাগর,চিনি চম্পা,সুবরী জাতের কলাগাছ থেকে অল্প দিনেই ফল পাওয়া যায়। তুলনামূলক ভাবে অন্যান্য ফসলের চেয়ে কলার দামও বেশি।সাধারণত বৈশাখ মাসে কলার চারা রোপণ করলে অগ্রাহায়ন মাস থেকে কলা পাওয়া যায়।

তিনি আরো বলেন, যেসব জমিতে বর্ষায় পানি সাধারণ এ সপ্তাহের বেশি থাকে না সেখানে কলা চাষ ভালো হয়।এক বিঘা জমিতে জাত ভেদে ২৫০-৩০০ কলার চারা রোপণ করা যায়। গাছলাগানো থেকে শুরু করে ১১ মাসের মধ্যেই কলা কাটা যায়। এক বিঘা জমিতে কলা চাষ করতে ২০-২৫ হাজার টাকা খরচ পড়লেও প্রতিবিঘা জমি থেকে কলা বিক্রি হয় ৫০-৬০ হাজার টাকা। যা অন্য কোন ফসলে সম্ভব নয়।তাছাড়া কলা বিক্রিতে কোন ঝামেলা হয় না। পাইকাররা জমি থেকেই কলা কেটে নিয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা